নভেম্বর ০৫, ২০১৩

এইচ এস সি বাংলা ১ম পত্র সাজেশন পরীক্ষা - ২০১৪


                                এইচ এস সি  বাংলা ১ম পত্র  সাজেশন 
                                       পরীক্ষা  - ২০১৪ 



                                                    

                                                                                                       

                                                                                   গদ্য

**সাহিত্যে খেলা   
১. সাহিত্যের উদ্দেশ্য কী ?  ২. শিক্ষা  ও সাহিত্যের মধ্যে পার্থক্য কী ?  ৩. শিক্ষার   উদ্দেশ্য কী ?  ৪. কাব্যে অরুচি সৃষ্টির জন্য কাকে ও কেন দায়ি করা হয়েছে ?  ৫.  সাহিত্যের উদ্দেশ্য সকলকে আনন্দ দেয়া , কারও মনোরঞ্জন নয় ’- উক্তিটির তাৎপর্য ব্যাখ্যা কর । ৬.কাব্য জগতে যার নাম আনন্দ তার নাম বেদনা’-- উক্তিটির তাৎপর্য ব্যাখ্যা কর । ৭. খেলা ও জুয়া খেলার মধ্যে পার্থক্য কী ? ৮. সাহিত্য ছেলের  হাতের খেলনা নয় , গুরুর হাতের বেতও নয়’ - - উক্তিটির তাৎপর্য ব্যাখ্যা কর । ৯. তিনি গীতের  মর্মও বোঝেন না ,গীতার ধর্মও বোঝেন না’ - কে , কেন বোঝেন না ?  ১০. কাব্যে অরুচি জন্মানোর জন্য কে এবং কেন দায়ী ?  ১১. কবি ও শিক্ষকের কাজের মধ্যে পার্থক্য কী ?  ১২. সাহিত্যের আদর্শ ও উদ্দেশ্য আলোচনা কর।

**হৈমন্তী    
১ হৈমন্তীর বয়স নিয়ে কে , কী মন্তব্য করেছিল ? ২. হৈমন্তী র করুণ মৃত্যুর জন্য /   পরিণতির জন্য কে বা কারা দায়ী ? ৩. হৈমন্তীর মৃত্যুকেদ্বিতীয় সীতা বিসর্জনবলা হয়েছে কেন ? ৪. হৈমন্তীর কী কী সখ ছিল ? ৫. হৈমন্তীর পিতাকে হিমালয়ের মিতা বলা হয়েছে কেন ? ৬.  হৈমন্তীর নাম শিশিরদেয়া হয়েছিল কেন ?   সে আমার সম্পত্তি নয়,সে আমার সম্পদ’- উক্তিটির তাৎপর্য ব্যাখ্যা কর । ৮.আমি তাহাকে সব দিতে পারি , কিন্তু  মুক্তি দিতে পারি না’-  ব্যাখ্যা কর। ৯. গৌরিদান প্রথা কী ? ১০. আমার বুকের ভিতরটা হু হু করিয়া উঠিল ’ - কেন ? ১০. চরিত্র বিশ্লেষণ কর ।। ক) হৈমন্তী   খ) অপু  গ) খুড়া       ১১. তৎকালীন সমাজের ত্রুটি-বিচ্যুতি আলোচনা কর।

**যৌবনের গান     
১. কবি নিজেকে গানের পাখির সাথে তুলনা করেছেন কেন ?  ২. যৌবনের মাতৃরূপবলতে কী বুঝ ? ৩. লেখকের মতে ,খোদা আমাদের হাত দিয়েছেন কেন ? ৩. লেখক  নিজেকেযৌবনের মুরিদবলেছেন কেন ? ৪. যৌবনের বৈশিষ্ট্যসমূহ লেখ। ৫. বার্ধক্যের বৈশিষ্ট্যসমূহ কী ?৬. বার্ধক্যকে সব সময় বয়সের ফ্রেমে বাঁধা যায় না ’ - কেন ?   ৭. তারুণ্যের সাথে বার্ধক্যের তুলনামূলক আলোচনা কর।

*কমলাকান্তের জবানবন্দি   
১.আমি এ সাক্ষি চাহি না’- উকিলের এ উক্তির কারণ ব্যাখ্যা কর  অথবা, ‘ আমি ইহার জবানবন্দি করাইতে পারিব না ’ - উকিলের এ উক্তির কারণ ব্যাখ্যা কর  । ২. কমলাকান্তকে কাঠগড়ায় দাঁড়াতে হয়েছিল কেন ?  ৩. কমলাকান্তের পরিচয় দাও ।  ৪.  কমলাকান্তকে হলফ / প্রতিজ্ঞা  পড়াতে গিয়ে কী সমস্যা হয়েছিল ? ৫. বাগবৈদগ্ধ্য বলতে  কী বোঝ ? ৬. কমলাকান্তের চরিত্র  ৭. জাতিগত পরিচয় জানতে গিয়ে উকিল কি বিড়ম্বনার সম্মুখীন হয়েছিল ? ৮. বাবা কার ক্ষেতের  ধান খেয়েছি যে এর ভিতরে পুরিলে ? কাকে, কেন এ কথা বলেছিল ? ৯. তামাশার জায়গা এ নয় কিসের কথা । কেন বলা হয়েছে ? 


**কলিমদ্দি দফাদার
১. রাজাকার কারা ? ২. আগুইনা ছিতা’ কী ? ৩. পুলসেরাত’ অর্থ কী ?  ৪. টুয়া’ কী ?
৫. খান সেনারা তাদের অভিযানের জন্য  কলিমদ্দি দফাদারকে বেছে নেয় কেন ?  ৬. অস্ত্র হাতে না নিয়েও কলিমদ্দি দফাদার মুক্তিযোদ্ধা ছিল’ – কিভাবে ? ৭. মিলিটারিদের অপারেশন ব্যর্থ হবার পেছনে  কলিমদ্দি দফাদারের ভুমিকা কী ছিল ? ৮.  কলিমদ্দি দফাদারের সাংসারিক অবস্থা কেমন ছিল ? ৯. কলিমদ্দি দফাদারের পা দুটো কখন ও কেন ঠকঠক করে কাঁপে কেন ? ১০.  বর্ষায় শীতলক্ষ্যার তীরবর্তী অঞ্চলের রূপ বর্ণনা কর । ১১. কলিমদ্দি দফাদারের দেশপ্রেমের স্বরূপ বর্ণনা কর । ১২. খান সেনাদের নির্যাতনের বর্ণনা দাও। ১৩. হরিমতি ও সুমতির করুণ পরিণতি বর্ণনা কর । ১৪. দফাদরের চরিত্র বর্ণনা কর ।  


                                                            কবিতা

*বঙ্গভাষা   
১. সনেট কী ?  ২. মাতৃভাষা রূপ খনি , পূর্ণমনিজালে ‘ -  উক্তিটির তাৎপর্য ব্যাখ্যা কর। ৩. কেলিনু শৈবালে ভুলি কমল কানন ‘ - উক্তিটির তাৎপর্য ব্যাখ্যা কর। ৪. ইংরেজির প্রতি কবির আসক্তির কারন কী ? ৫. কবি নিজেকে ভিখারি বলেছেন কেন ? ৬ . কবির মাতৃভাষাপ্রীতি বর্ণনা কর । ৭ . কবিজীবনের ভুলজনিত অন্তর্বেদনার স্বরূপ বর্ণনা কর।


**জীবন বন্দনা  
১.কবিতায় কাদের বন্দনা করা হয়েছে এবং কেন ? ২. কবি কাদের ক্ষুদ্রমণা বলেছেন এবং  কেন ? ৩. আষাঢ়ের গিরি নিঃস্রাববলতে কী বোঝানো হয়েছে ? ৪. শ্রম কিণাঙ্ক কঠিনঅর্থ কী ? ৫. কবি কাকে যাযাবর শিশুবলেছেন ? ৬.  জীবন বন্দনা কবিতার মূল বিষয়বস্তু   আলোচনা কর। অথবা, মানব সভ্যতার বিকাশে সংগ্রামী মানুষদের অবদান আলোচনা কর।
**তাহারেই পড়ে মনে
 ১. বসন্তের চিত্ররূপ বর্ণনা কর  । ২. কবির কার কথা মনে পড়ে ,কেন ? ৩. মাঘের   সন্ন্যাসীবলতে কী বোঝানো হয়েছে ?  ৪. কুহেলি উত্তরী তলে মাঘের সন্ন্যাসী -- রিক্ত হস্তে ’ - উক্তিটির তাৎপর্য ব্যাখ্যা কর ।  ৫. বসন্তের সৌন্দর্য কবির কাছে কেন অর্থহীন  মনে হয়েছে ?  ৬. কবিতার মূল বিষয়বস্তু আলোচনা কর ।


** আমার পূর্ব বাংলা
১. এক গুচ্ছ অন্ধকারের তমাল’ - বলতে কবি কী বোঝাতে চেয়েছেন ?  ২.বিমুগ্ধ বেদনার শান্তি  - উক্তিটির তাৎপর্য ব্যাখ্যা কর । ৩. হৃদয় ছুঁয়ে যাওয়া সিক্ত নীলাম্বরী ’ -   উক্তিটির তাৎপর্য ব্যাখ্যা কর । ৪. কবরী এলো করে আকাশ দেখার মুহূর্ত’ -  উক্তিটির তাৎপর্য ব্যাখ্যা কর । ৫. এখানে ত্রস্ত আকুলতায় চিরকাল অভিসার’ - উক্তিটির তাৎপর্য  ব্যাখ্যা কর । ৬. কবিতায় বর্ণিত উপমা-চিত্রকল্পের মাধ্যমে বর্ষা প্রকৃতির সৌন্দর্য  বর্ণনা কর। ৭. কবিতায় অপরূপ বাংলার অনুপম রূপ সৌন্দর্য ও সুগভীর দেশপ্রেম বর্ণিত হয়েছে  - আলোচনা কর ।


*পাঞ্জেরি
১.জাগো বন্দরে কৈফিয়তের তীব্র ভ্রূকুটি হেরি’ -  কাকে ,কেন জাগতে বলা হয়েছে ? ২. বন্দরে বসে যাত্রীরা দিন গোণে ’ - কেন, বুঝিয়ে লেখ । ৩. দরিয়া অথই ভ্রান্তি বলতে  কী বোঝানো হয়েছে ?  ৪. কবিতায় জাতীয় জীবনের সংকট ও  তা থেকে উত্তরণের যে আকাঙক্ষা ব্যক্ত হয়েছে , তা বর্ণনা কর।

**একটি ফটোগ্রাফ
 ১. কবির ছেলে কখন, কিভাবে মারা গেছে ? ২. পিতার শোকের নদীটি রুক্ষ চর হয়ে  যাবার কারণ কী ? ৩. কত ঊর্ণাজাল বুনে কেটেছে’ - বলতে কবি কী বোঝাতে চেয়েছেন ?  ৪. পুত্রহারা পিতার অনুভূতি / মনোবেদনা বর্ণনা কর ।

পদ্মা নদীর মাঝি
.   ঈশ্বর  থাকেন ওই গ্রামে ------- পাওয়া যাইবে না।  - উক্তিটির তাৎপর্য ব্যাখ্যা কর।      
জন্মের অভ্যর্থনা এখানে গম্ভীর , নিরুতসব, বিষণ্ণ’ - উক্তিটির তাৎপর্য ব্যাখ্যা কর।
.  পদ্মা নদীতে জেলেদের মাছ ধরার বর্ণনা দাও।
.  গরিবের মধ্যে সে গরিব ------- ছোট লোক ’ - উক্তিটির তাৎপর্য ব্যাখ্যা কর।
.  ধর্ম যতই পৃথক হোক -------- পার্থক্য নাই।’ - উক্তিটির তাৎপর্য ব্যাখ্যা কর।
.   হোসেন মিয়ার পরিচয় দাও
.  মিছা কইলাম নাকি রে কুবের ’ -- কে,কাকে এবং কেন বলেছিল ?
.   হোসেন মিয়ার ময়না দ্বীপ সম্পর্কে যা জান লিখ।
.  আমারে নিবা মাঝি লগে  -- কে,কাকে এবং কেন বলেছিল ?
১০. ‘হালা ডাকাইত  -- কে,কাকে এবং কেন বলেছিল ?/ শিতল বাবু কে ? তার পরিচয় দাও ।
১১. জেলে পাড়ার বর্ণনা দাও    অথবা , কেতুপুর গ্রামের বর্ণনা দাও     
১২.  রাসু কে ?  তার পরিচয় দাও
১৩.  দাবি আছে প্রত্যাশা আছে ------- পুনর্মিলনও আছে ’ - উক্তিটির তাৎপর্য ব্যাখ্যা কর।
১৪.  ক্ষুধা তৃষ্ণার দেবতা  -------- সাঙ্গ হয় না ’ - উক্তিটির তাৎপর্য ব্যাখ্যা কর।
১৫.  স্থানের অভাব জগতে ------- এদের ওইটুকু ’ - উক্তিটির তাৎপর্য ব্যাখ্যা কর।   
১৬.  মানবী প্রিয়ার যৌবন ------ চির যৌবনা   - উক্তিটির তাৎপর্য ব্যাখ্যা কর।
১৭.  একা অত দূরে কুবের পাড়ি দিতে পারিবে না ’ - কেন পারবে না ?
১৮.  পদ্মায় জেলেদের  মাছ ধরার বর্ণনা দাও
১৯.  হালা ডাকাইত- কার সম্পর্কে, কেন একথা বলা হয়েছে ?   
২০.  যাওগা মাঝি, কেন আইছিলা তুমি’ - উক্তিটির তাৎপর্য ব্যাখ্যা কর।
২১.  ক্যান মাঝি ক্যান, এত গোসা কেন ?’ - উক্তিটির তাৎপর্য ব্যাখ্যা কর।
২২.  বর্ষায় পদ্মার রূপ বর্ণনা কর।
২৩.  গনেশ কে ? তার পরিচয় দাও
২৪.  ওই অলস ,অকর্মণ্য রমণীটির জন্য কুবের হঠাৎ নিবিড় স্নেহ অনুভব করে ’ - উক্তিটির তাৎপর্য                  
        ব্যাখ্যা কর।
২৫. জেলে পাড়ার ঘরে ঘরে শিশুর ক্রন্দন  কোন দিন বন্ধ হয় না কেন ?
২৬.  জীবনের স্বাদ এখানে শুধু ক্ষুধা পিপাসায় , কাম মমতায়, স্বার্থ সংকীর্ণতায়।’ - উক্তিটির    
       তাৎপর্য ব্যাখ্যা কর।
২৭. ‘অন্ধকারে যে বাস করে মৃদু আলোতে তার চোখ ঝলসাইয়া যায়।’- উক্তিটির তাৎপর্য ব্যাখ্যা কর।
২৮. বাঁশের কঞ্চির মত অবাধ্য কপিলা’ – কেন এ কথা বলা হয়েছে ?
২৯. চরিত্র বৈশিষ্ট্য –    ক) কুবের       খ) গনেশ     গ) হোসেন মিয়া        ঘ) কপিলা   
৩০. জেলেদের মানবেতর জীবন যাপন পদ্ধতি।
৩১. হ গীত না তর মাথা ‘ – কে কাকে কেন বলেছিল ?
৩২. ইহা মহত্ত্ব নয়, পরোপকার নয় – ইহা রিতি, অপরিহার্য নিয়ম’ – উক্তিটির তাৎপর্য ব্যাখ্যা কর।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন